Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
মানিকগঞ্জে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন
বিস্তারিত
আজ ২৮ এপ্রিল সারাদেশের ন্যায় মানিকগঞ্জেও জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হচ্ছে। এবছর দিবসটির প্রতিপাদ্য- “সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ”। দিবসটি উদযাপন উপলক্ষ্যে মানিকগঞ্জ জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, মানিকগঞ্জ এর যৌথ উদ্যোগে সকাল ৯.৩০টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন, সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, মানিকগঞ্জ জেলার বিভিন্ন কারখানা-প্রতিষ্ঠানের প্রতিনিধি, সেইফটি কমিটির সদস্যগণ র‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক জনাব রেহেনা আকতার। স্বাগত বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, মানিকগঞ্জের উপমহাপরিদর্শক মো. মোজাম্মেল হোসেন দিবসটির প্রেক্ষাপট ও গুরুত্ব তুলে ধরেন। সভায় অতিরিক্ত পুলিশ সুপার জনাব জনাব নুরজাহান লাবনী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মো. তরিকুল ইসলাম এবং আকিজ টেক্সটাইল লি. ও তারাসিমা এ্যাপারেলস লি. এর ব্যবস্থাপকগণ বক্তব্য রাখেন। বক্তাগণ কর্মস্থলে দুর্ঘটনা হ্রাস ও নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার মাধ্যমে দেশের শিল্প-কারখানায় টেকসই শোভন কর্মপরিবেশ তৈরির প্রতি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, শ্রমজীবী মানুয়ের অধিকার, কল্যাণ ও মর্যাদা এবং পেশাগত স্বাস্থ্য সুরক্ষা ও কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্বাধীনতার পর থেকেই সরকার বহুমূখী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। ১৯৭২ সালে ২২ জুন বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা (আই এল ও) এর সদস্য পদ লাভ করে। এ পর্যন্ত বাংলাদেশ সরকার ৩৬ টি আই এল ও কনভেনশন অনুস্বাক্ষর করেছে যার মধ্যে ৮ টি এবং সবগুলো মৌলিক কনভেনশন রয়েছে।
কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সেইফটির গুরুত্ব, স্টেক হোল্ডারদের ভুমিকা ও দায়িত্ব স্পষ্ট করে সরকার ২০১৩ সালে “জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা, ২০১৩” প্রণয়ন করেছে। এর আলোকে জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিল গঠন ও কার্যকর করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক শ্রমিকদের সু-চিকিৎসার জন্য নারায়ণগঞ্জ এবং টঙ্গীতে ২টি বিশেষায়িত হাসপাতাল নির্মাণের কাজ চলছে। দুর্ঘটনায় আহত শ্রমিকগণের চিকিৎসা প্রদানসহ শ্রমিক পরিবারের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষার্থে শ্রমিক কল্যাণ তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। 
কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্হ্য ও নিরাপত্তা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৬ সাল হতে প্রতিবছর ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস (OSH Day) রাস্ট্রীয়ভাবে উদযাপন করা হচ্ছে। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসে সরকার OSH উত্তম চর্চার ক্ষেত্রে কারখানাকে OSH Good Practice Award প্রদান করার মাধ্যমে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণে উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণের জন্য রাজশাহীতে ১৭ একর জায়গার উপর আন্তর্জাতিক মানের ন্যাশনাল OSH ইনস্টিটিউট নির্মাণ করেছে সরকার। যা পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে আশা করা যায়।

এছাড়াও, শিল্প, কারখানা ও বাণিজ্য প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধে বিডার নেতৃত্বে এবং প্রশাসনের তত্বাবধানে বিদ্যুৎ, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সহ সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তর/সংস্থার সমন্বয়ে সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
28/04/2024
আর্কাইভ তারিখ
30/04/2026

পত্র/সরাসরি যোগাযোগের ঠিকানা:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর

উপমহাপরিদর্শকের কার্যালয়, মানিকগঞ্জ

বিজয় ভবন (৩য় ও ৪র্থ তলা), বেউথা রোড

মানিকগঞ্জ সদর, মানিকগঞ্জ-১৮০০